default-image

মাসের শুরুতেই ৬০ স্থানীয় দরিদ্র অসহায় বয়স্ক মানুষকে প্রদান করা হয়েছে বয়স্ক ভাতা। ষাটোর্ধ্ব বয়সের ৬০ জন বৃদ্ধ মানুষকে প্রতি মাসেই ১ হাজার টাকা করে প্রদান করা হয় বয়স্কভাতা। প্রতি মাসের এক থেকে তিন তারিখের মধ্যেই এই ভাতা বয়স্কদের হাতে তুলে দেওয়া হয়। বয়স্কদের মোবাইলের মাধ্যমে তারিখ ও সময় জানিয়ে দেওয়া হয় পূর্বেই। যথা সময়ে প্রকল্পে এসে বয়স্করা ভাতার টাকা নিজ হাতে গ্রহণ করে থাকেন। জুলাই মাসের ভাতা ঐ মাসের ৩ তারিখ রবিবার সকল বয়স্কদের মাঝে বিতরণ করা হয়েছে।

default-image

মাসের প্রথম শুক্রবার স্থানীয় দরিদ্র কিশোরীদের মাঝে বিনা মূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়। এলাকার কয়েকটি স্কুল, কলেজ ও মাদ্রাসার কিশোরী শিক্ষার্থীরা এই সেবা গ্রহণ করে থাকে। কিশোরী মেয়েদের বয়:সন্ধিকালীন স্বাস্থ্যসেবা ও পরামর্শ প্রদান করা হয়। প্রকল্পের নিয়মিত ডাক্তারগণ এই স্বাস্থ্য পরামর্শ প্রদান করে থাকেন। ৩০ জন কিশোরী মেয়ে নিয়মিত এই সেবা গ্রহণ করছে। গত ২ জুলাই শনিবার প্রকল্পের নিয়মিত ডাক্তার জান্নাতুল ফেরদৌস ঐশির উপস্থিতিতে সকলের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়।

default-image

প্রতি বৃহস্পতিবার ও শুক্রবার প্রকল্পে শিশু বিকাশ কেন্দ্রের কার্যক্রম পরিচালিত হয়। শিশুবিকাশ কেন্দ্রে শিশুদের মানুষিক বিকাশের জন্য তাদের শেখানো হয় নিজেদের ধর্মীয় আচার-আচরণ ও শিষ্টাচার। নিজেদের সংস্কৃতি বিষয়ে জানা ও সাংস্কৃতিক বিকাশের জন্য রয়েছে সংগীত চর্চা, নাচ শেখা, ছবি আঁকা ও অভিনয় শিক্ষা প্রদান করা হয়। পাশাপাশি স্থানীয় শিক্ষার্থীদের আইসিটি দক্ষতার জন্য প্রদান করা হয় কম্পিউটার প্রশিক্ষণ।

এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদের ব্যক্তিগত আর্থিক সহযোগিতায় প্রকল্পটি পরিচালনা করে প্রথম আলো ট্রাস্ট।

সাদত স্মৃতি পল্লী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন