শিশুর মনন গঠনে কাজ করে শিশু-বিকাশ কেন্দ্র

বই পড়ার ক্লাস

প্রথম আলো ট্রাস্টের অন্যতম একটি প্রকল্প ‘সাদত স্মৃতি পল্লী’। নরসিংদীর রায়পুরা উপজেলার দড়ি হাইরমারা গ্রামে এই প্রকল্পের অবস্থান। করোনার সংক্রমণ রোধে দীর্ঘ দেড় বছর বন্ধ ছিল প্রথম আলো ট্রাস্ট-সাদত স্মৃতি পল্লীর শিশু-বিকাশ কেন্দ্রসহ অন্যান্য কার্যক্রম ৷ পরে পরিস্থিতি একটু ভালো হলে শিশু-বিকাশ কেন্দ্রটি খুলে দেওয়া হয়। শিশু-বিকাশ কেন্দ্রে প্রতি শুক্রবার ছবি আঁকার ক্লাস নেওয়া হয়। ক্লাসে শিশুরা প্রকৃতির দৃশ্য, বাড়ি,ফুল, জাতীয় পতাকা, পাখি, হাতিসহ নানা রকম ছবি আঁকে৷ বহুদিন পর ছবি আঁকার ক্লাস শুরু হওয়ায় খুবই আনন্দিত শিশুরা।

ছবি আঁকার ক্লাস

ছবি আঁকার পাশাপাশি গল্প পড়ার ক্লাস হয়। এক ঘণ্টার এই ক্লাসে শিক্ষক একটি শিশুতোষ গল্পের বই থেকে প্রথমে একটি গল্প পড়ে শোনান৷ পরে এই গল্পের কাহিনি থেকে শিশুদের বিভিন্ন প্রশ্ন করেন৷ কখনো পুরো গল্পটাই কাউকে নিজের মতো করে বলতে বলা হয়৷ শিশুরা তখন পুরো গল্পটাই নিজের মতো করে বলে। পরে শিক্ষক ওই গল্পের বিষয় ও শিক্ষণীয় বিষয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে দেন৷ গল্পের ক্লাসে শিশুরা অনেক আনন্দ পায়৷ একই ক্লাসেই শিশুদের কবিতা আবৃত্তির শেখানো হয়৷ শিশুদের ইচ্ছে মতো যে কোনো কবিতা আবৃত্তি করতে দেওয়া হয়।

গানের শিক্ষার ক্লাস

নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্প কর্মকর্তা বেলায়েত হোসেন জানালেন, প্রতি সপ্তাহে শিশুদের মনন গঠনে ছবি আঁকা, বই পড়ার পাশাপাশি নাচ, গান, কম্পিউটার ও নৈতিক শিক্ষার ক্লাস নেওয়া হয়ে থাকে।

সাদত স্মৃতি পল্লী প্রকল্পটি এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদের ব্যক্তিগত আর্থিক সহযোগিতায় পরিচালনা করে প্রথম আলো ট্রাস্ট৷