মানুষের সেবা করছি, হাল ধরেছি সংসারের

মো. আবু হোসেন

প্রথম আলো ট্রাস্ট ও ব্র্যাক ব্যাংকের সহযোগিতায় সফলতা অর্জনকারী এক অদম্য মেধাবী মো. আবু হোসেন। তিনি সাতক্ষীরা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। বর্তমানে সাতক্ষীরা ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার হিসেবে কর্মরত।

মো. আবু হোসেনের বাড়ি যশোর জেলার কেশবপুরের বায়সায়। তাঁর বাবা মারা গেছেন বেশ আগে। ফলে মাকে কাজ করে সংসার চালাতে হয়েছে। কিন্তু মায়ের আয়ে সংসার চলত না। তাই দিনমজুরি করতে হত আবু হোসেনকেও। এতোকিছুর পরও থেমে যাননি তিনি। কঠোর পরিশ্রম করে ২০০৯ সালে মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৫ পান। বৃত্তির জন্য আবেদন করেন প্রথম আলো ট্রাস্টে। পরে তাঁর পারিবারিক অবস্থা ও অদম্য মেধাকে বিবেচনায় নিয়ে ব্র্যাক ব্যাংক-প্রথম আলো ট্রাস্ট অদম্য মেধাবী শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। বৃত্তির জন্য অন্তর্ভুক্ত করা হলে নিয়মিত ক্লাস ও পড়াশোনা করেন। ২০১১ সালে এইচএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ পান। পুনরায় বৃত্তি অব্যাহত থাকে। পরে ভালো করে পড়াশোনা করে সাতক্ষীরা মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তির সুযোগ পান। ইন্টার্নী শেষ করে শুরু করেন মানুষের সেবা।

মো. আবু হোসেন

মো. আবু হোসেন জানান, 'তিন ভাইয়ের মধ্যে আমি মেজো। বড় ভাই দর্জির কাজ করেন। ছোট ভাই স্কুলে পড়ছে। আর এখন আমি স্বাবলম্বী হয়েছি, মানুষের সেবা করছি । হাল ধরেছি সংসারের। এটা সম্ভব হয়েছে ব্র্যাক ব্যাংক-প্রথম আলো ট্রাস্টের শিক্ষাবৃত্তি সহযোগিতার কারণে। তাদেরকে অশেষ ধন্যবাদ।'