বড় হয়ে ইংরেজির অধ্যাপক হব : প্রিয়াংকা মাহালী

প্রিয়াংকা মাহালী

বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত পৌঁছানো পরিবারের প্রথম নারী, যাঁরা আর্থিক অসচ্ছলতার কারণে উচ্চশিক্ষা অর্জন করতে পারছেন না, তাঁদের অনুপ্রাণিত করার জন্য দেওয়া হয় আইডিএলসি-প্রথম আলো ট্রাস্টের ‘অদ্বিতীয়া’ বৃত্তি। ২০২০ সালে এই শিক্ষাবৃত্তি পেয়েছেন ১০ জন। সবাই মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার চা-শ্রমিকের সন্তান। তাদেরই একজন প্রিয়াংকা মাহালী।

প্রিয়াংকা মাহালী বলেন, আমরা পাঁচ বোন। বাবা পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার পর আর চা-বাগানে কাজ করতে পারেন না। মা কাজ করে পরিবারের খরচ চালান, আর আমি সেলাই করে নিজের পড়ালেখা চালাই। আমার স্বপ্ন, বড় হয়ে ইংরেজির অধ্যাপক হব। কারণ, আমাদের চা-বাগানে কমবেশি অনেকেই এগোতে পারে না ইংরেজিতে দক্ষ নয় বলে। এইউডব্লিউতে ভর্তি হতে পারা আমার জীবনের সবচেয়ে বড় সাফল্য। মা-বাবা আমার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আগামী প্রজন্মের জন্য আমি এমন কিছু করতে চাই, যেন গর্ব করে বলতে পারি, আমি চা-শ্রমিকের সন্তান।

প্রথম আলো ট্রাস্ট ও আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসির উদ্যোগে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের এই শিক্ষার্থীরা অদ্বিতীয়া বৃত্তি পাবেন। এই শিক্ষার্থীদের আবাসন, টিউশন ফি সুবিধাসহ নানা সুযোগ দেয় এইউডব্লিউ।