‘হতাশা থেকে মুক্তির উপায় মাদক নয়’

প্রথম আলো ট্রাস্টের নিয়মিত আয়োজন মাদকবিরোধী পরামর্শ সহায়তা সভা। করোনাকালে এ সভা চলছে অনলাইনে। গত ২৮ ফেব্রুয়ারি, ২০২২ বিকেল ৪ টায় প্রথম আলো ট্রাস্টের নিয়মিত আয়োজন অনলাইন মাদকবিরোধী আয়োজনটি ছিল মাদকবিরোধী পরামর্শ সহায়তা সভার ১৫২তম পর্ব। এই পর্বে পরামর্শ দেন শহীদ সোহরাওয়াদী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. জোবায়ের মিয়া।অনলাইন এই অনুষ্ঠানে যে বিষয়গুলো আলোচনায় আসে সেগুলো প্রশ্ন ও উত্তর আলোকে প্রকাশিত হচ্ছে। আজকে থাকছে পর্ব-৮০।

প্রশ্ন: মাদকের গেটওয়ে সিগারেট?

উত্তর: শহীদ সোহরাওয়াদী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. জোবায়ের মিয়া বলেন, সিগারেট মাদকের প্রবেশদ্বার। সিগারেট খাওয়ার ফলে অন্যান্য মাদক নেওয়ার প্রবণতা বেড়ে যায়। হেরোইন, ইয়াবা প্রকাশ্যে গ্রহণ করা শাস্তিযোগ্য অপরাধ। মদ্যপ অবস্থায় দায়িত্ব পালন করতে পারে না, গাড়ি চালাতে পারে না, ব্রেনের ব্যাপক ক্ষতি হয় ,যুব সমাজের মধ্যে থাকে এবং পরিবারসহ সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা বেশি মাদকের ঝুঁকির মধ্যে আছে । হতাশা থেকে মুক্তির উপায় মাদক নয় । মাদক ছাড়াও অনেক মাধ্যম আছে। ভালো লাগার অনেক বিষয় আছে । শরীরচর্চা ,সামাজিক কর্মকাণ্ড ধর্মীয় কাজে মনোনিবেশ করুন । নিজেকে সচেতন রাখুন অন্যকেও সচেতন করুন।