‘দূরত্ব কামাতে নিজেকে এগিয়ে আসতে হবে’

প্রথম আলো ট্রাস্টের নিয়মিত আয়োজন মাদকবিরোধী পরামর্শ সহায়তা সভা। করোনাকালে এ সভা চলছে অনলাইনে। গত ৩১ মার্চ বৃহস্পতিবার বিকেল ৪ টা থেকে আধা ঘণ্টা প্রথম আলোর ফেসবুক পেজে মাদকবিরোধী অনলাইন পরামর্শ সহায়তা সভা অনুষ্ঠিত হয়। আধা ঘণ্টার অনলাইন এই আয়োজনে মাদকবিরোধী পরামর্শ দেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. ফারজানা রহমান। অনলাইন এই অনুষ্ঠানে যে বিষয়গুলো আলোচনায় আসে সেগুলো প্রশ্ন ও উত্তর আলোকে প্রকাশিত হচ্ছে। আজকে থাকছে পর্ব-৭১।

পরামর্শ দেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. ফারজানা রহমান।

প্রশ্ন: করোনাকালীন সময়ে মাদক গ্রহণের কারণে মা-সন্তানের মধ্যে দূরত্ব তৈরি হয়ে যায়। সন্তানের সঙ্গে দূরত্ব কীভাবে কমাবেন?

উত্তর : করোনার কারণে আমরা অনেক কিছু হারিয়েছি । মানসিক সমস্যা, বিষণ্নতা, আর্থিক টানাপোড়েন, ক্রমাগত জীবনযাপনে দূরত্ব বাড়িয়ে দিয়েছে। পরিবারের কাউকে দোষারোপ করা উচিত নয়। যে পরিবারে করোনায় আক্রান্ত হয়েছে বা মৃত্যু হয়েছে, সে সব পরিবারে বিষণ্নতা, হতাশা হচ্ছে । এগুলো সমাধানে আজ থেকেই শুরু করা যায়। পরিবারে কার কী অভিযোগ আছে তা আগে লেখা যায়। তাতে মা নিজেই বলতে পারেন, আমার কোন আচরণে তুমি কষ্ট পাচ্ছ। নিজেকে নিজে আবিষ্কার করতে পারবেন । দূরত্ব কামাতে নিজেকে এগিয়ে আসতে হবে। এটা চর্চার বিষয়। সামনে নানা রকম অনুষ্ঠান যেমন ঈদ,বর্ষ বরণ উৎসব আছে । নতুনভাবে চিন্তা করতে হবে। আমরা পারব এটা চেষ্টা করতে পারি । প্রয়োজনে মনোচিকিৎসকের সঙ্গে কথা বলা যায়।