default-image

অদম্য মেধাবীদের দক্ষতা বাড়াতে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা করেছে প্রথম আলো ট্রাস্ট। গতকাল বুধবার বিকেল ৪টায় জুম অ্যাপে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। প্রশিক্ষণ কর্মশালার বিষয় ছিল ‘পাওয়ার পয়েন্ট স্লাইড তৈরি ও উপস্থাপনার কৌশল।’ প্রশিক্ষণ প্রদান করেন স্কিলএইড বাংলাদেশের প্রতিষ্ঠাতা মো. মাসুদ।

প্রথম আলো ট্রাস্টের যে কয়েকটি প্রধান কর্মসূচি রয়েছে, তার মধ্যে অদম্য মেধাবী তহবিল অন্যতম। দেশের প্রত্যন্ত অঞ্চলে প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে সুবিধাবঞ্চিত যে শিক্ষার্থীরা জীবনসংগ্রামের পাশাপাশি লেখাপড়া চালিয়ে কৃতিত্ব অর্জন করেন, তাঁদের শিক্ষাবৃত্তি প্রদান করে এই তহবিল। যাঁরা ইতিমধ্যে এই তহবিল থেকে শিক্ষাবৃত্তি পেয়ে পড়াশোনা শেষ করেছেন বা অধ্যয়নরত আছেন তাঁরাই এই প্রশিক্ষণে অংশগ্রহণ করার সুযোগ পান।

সম্পূর্ণ বিনা মূল্যে এই প্রশিক্ষণে মোট ৩২ জন অদম্য মেধাবী জুম অ্যাপে মাধ্যমে অংশগ্রহণ করেন। ঘণ্টাব্যাপী এই প্রশিক্ষণে পাওয়ার পয়েন্টে আকর্ষণীয় স্লাইড তৈরি ও উপস্থাপনের নানা খুঁটিনাটি বিষয় সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

বিজ্ঞাপন
default-image

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কাছে প্রশিক্ষণ সম্পর্কে জানতে চাওয়া হলে সবাই উপকৃত হয়েছেন বলে জানান। সুজন সরদার বলেন, ‘আমাদের শিক্ষা জীবন ও পরবর্তীতে চাকরি ক্ষেত্রে উপকৃত হব।’

রোকাইয়া বিনতে রেজা বলেন, ‘খুব ভালো লেগেছে, ভবিষ্যতেও চাই।’ আমিনুল হক বলেন, ‘আয়োজনটি ভালো ছিল। এখন আমরা অনুশীলন করলে আয়ত্ত করে ফেলতে পারব। এই শিক্ষা আমরা অ্যাসাইনমেন্ট তৈরিতে সহায়তা করবে।’ শারমীন পারভিন বলেন, ‘এর আগেও পাওয়ার পয়েন্ট শিখেছিলাম, তবে ভুলে গেছিলাম। এই প্রশিক্ষণ পেয়ে আবার ঝালাই হয়ে গেল।’

অন্যদিকে নুরজাহান আক্তার এই প্রথম এ ধরনের একটা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। তার কাছে সবই নতুন ছিল। নতুন একটা বিষয়ে শিখতে পেরে আনন্দের কথাই প্রকাশ করলেন। পরিশেষে প্রশ্ন-উত্তর পর্বের মধ্য দিয়ে প্রশিক্ষণটি সমাপ্ত হয়।

কার্যক্রম থেকে আরও পড়ুন
মন্তব্য করুন