default-image

নরসিংদী জেলার রায়পুরা থানার দড়ি হাইরমারা গ্রামে সাদত স্মৃতি পল্লী প্রকল্পে শিশু বিকাশকেন্দ্র আছে। এলাকার স্থানীয় শিশুদের মানসিক বিকাশের জন্যে ধর্মীয় শিক্ষা, বাংলার সংস্কৃতি, সাংস্কৃতিক ও প্রযুক্তি বিষয়ক শিক্ষা প্রদান করা হয়। বর্তমানে শিশু বিকাশের শিক্ষার্থী ৫২ জনের মধ্যে ৭ জন ছেলে ও বাকি ৪৫ জন মেয়ে শিক্ষার্থী।

সপ্তাহে দুইদিন বৃহস্পতি ও শুক্রবার শিশু বিকাশের কার্যক্রম পরিচালিত হয়। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে কবিতা আবৃত্তি, গল্প বলা ও সঙ্গীতের ক্লাস হয়। শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে ধর্মীয় শিক্ষা ও নৈতিক শিক্ষা, ছবি আঁকা, নৃত্য ও সঙ্গীতের ক্লাস হয়।

বিজ্ঞাপন
default-image

বিকেল ৩টা থেকে কম্পিউটার প্রশিক্ষণ ও নাটকের ক্লাস হয়। প্রতি ৪ মাস পরপর শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্লাস ক্যাপ্টেন নির্বাচন করানো হয়। শিশুরা এতে দায়িত্ববোধের শিক্ষা পায়।

default-image

বছরের জাতীয় দিবসগুলোতে শিশুদের মাঝে জাতীয় দিবসের তাৎপর্য ও মূল্যবোধ তৈরীর জন্যে তাদের অংশগ্রহণে প্রতিযোগিতামূলক খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ, শিশুদের অভিভাবকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত থাকেন। গণ্যমান্য ব্যক্তিগণ অনুষ্ঠানের মঞ্চে প্রকল্পের কার্যক্রম ও জাতীয় দিবস সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন। বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার প্রদান ও অংশগ্রহণকারী সকল শিশুকে সান্ত্বনা পুরস্কার দেওয়া হয়।

এনভয় গ্রুপের আর্থিক সহযোগিতায় প্রতিষ্ঠানটি পরিচালনা করছে প্রথম আলো ট্রাস্ট। করোনা পরিস্থিতির কারণে আপাতত বন্ধ আছে।

প্রথম আলো ট্রাস্ট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন