বিজ্ঞাপন

প্রথম আলো ট্রাস্ট অনাকাঙ্ক্ষিত দুর্যোগ বা দুরবস্থায় সাধারণ মানুষের পাশে দাঁড়ায়। অ্যাসিড-সন্ত্রাসে বিপর্যস্ত নারীদের পাশে দাঁড়িয়েছে ট্রাস্ট। 'আর একটি মুখও যেন অ্যাসিডে ঝলসে না যায়' অঙ্গীকার নিয়ে প্রথম আলো অ্যাসিড-সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবেদন, ফিচার, সম্পাদকীয় বিশেষ গুরুত্ব দিয়ে প্রকাশ করছে। কঠোর আইনি ব্যবস্থা, গণমাধ্যমে ব্যাপক প্রচার ও বহুমুখী কার্যক্রমের ফলে অ্যাসিড-সন্ত্রাসের ঘটনা ২০০২ সালে ৪৯৪ থেকে ২০২০ সাল পর্যন্ত নেমে এসেছে ২০ এর ঘরে। মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি ও মাদকের ভয়াল থাবা থেকে যুবসমাজকে দূরে রাখতে কাজ করে প্রথম আলো ট্রাস্ট। প্রথম আলোর ট্রাস্টের বিভিন্ন কার্যক্রমের মধ্যে মাদকবিরোধী আন্দোলন একটি অন্যতম। প্রথম আলো মাদকবিরোধী আন্দোলনের স্লোগান 'মাদককে না বলো - মাদকাসক্তি একটি ব্যাধি'।

default-image

মাদকবিরোধী আন্দোলন বছরজুড়ে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে। অনুষ্ঠানসমূহের মধ্যে প্রতি মাসে মাদকবিরোধী পরামর্শ সহায়তা, গোলটেবিল, শোভাযাত্রা, মানববন্ধন, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, মাদকবিরোধী বন্ধুমেলা, কনসার্টসহ ২৬ জুন বিশ্ব মাদকমুক্ত দিবস উপলক্ষে সারা দেশে ব্যাপক আয়োজন করা হয়।

default-image

আলোর পাঠশালা নামে সারা দেশে শিক্ষার আলো ছড়িয়ে দিতে এবং রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত শ্রমিক পাশে দাঁড়াতে নিয়েছে অনন্যসাধারণ পদক্ষেপ । অদম্য মেধাবী এবং অদ্বিতীয়া নামে শিক্ষাবৃত্তি দিয়ে শত শত মেধাবীর স্বপ্ন পূরণের সারথি প্রথম আলো ট্রাস্ট। বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় যেখানে বহুদিন শিক্ষার আলো পৌঁছায়নি এ রকম অবহেলিত কয়েকটি এলাকায় শিক্ষার আলো পৌঁছে দিচ্ছে প্রথম আলো ট্রাস্ট। অবহেলিত এসব এলাকার শিশুরা শিক্ষার পরিবর্তে অল্প বয়সেই বিভিন্ন কায়িক শ্রমের সঙ্গে যুক্ত হয়ে পড়ত। এর পেছনে অসচেতনতার পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানের অভাব ছিল একটা বড় কারণ। সামিট গ্রুপের সহযোগিতায় প্রথম আলো ট্রাস্টের উদ্যোগ ও ব্যবস্থাপনায় দুর্গম এলাকায় ৬টি স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে।

default-image

২০২০ সালের ভয়ংকর আম্ফানে প্রথম আলো ট্রাস্ট প্রায় ৮৮০০ পরিবারের পাশে খাদ্য সহায়তা দিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। ২০২১ সালেও এই করোনা পরিস্থিতিতে প্রথম আলো ট্রাস্ট থেমে থাকেনি। তীব্র শীতে প্রায় ৫০০০ মানুষের কাছে পৌঁছে দিয়েছে উষ্ণতার পরশ। সামিট গ্রুপের সহযোগিতায় প্রথম আলো ট্রাস্টের উদ্যোগ ও ব্যবস্থাপনায় দুর্গম এলাকায় ৬টি স্কুলে ঈদের আগে প্রায় ১৩০০ শিক্ষার্থী ও তাদের পরিবারের হাতে তুলে দিয়েছে ঈদ উপহার।

আজ ২৩ মে প্রথম আলো ট্রাস্টের পথচলার ১২ বছর পূর্ণ করেছে। এই এক যুগের পথচলায় প্রথম আলো ট্রাস্ট সব সময় সাধারণ মানুষের পাশে থেকেছে। আর ট্রাস্ট চায় দেশের মানুষের মুখের অমলিন হাসিটা ধরে রাখতে। এক যুগের এই পথচলায় আমাদের সঙ্গে থাকা সকল শুভানুধ্যায়ী, পাঠক, বন্ধুসভা, ও সহযাত্রীদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা।

প্রথম আলো ট্রাস্টের সঙ্গে থাকার জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

প্রথম আলো ট্রাস্ট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন